বিসমিল্লাহির রাহমানির
রাহিম
ইসলামি অর্থনীতি :
শান্তি ও সমৃদ্ধির অব্যর্থ ব্যবস্থা
মো: ইজাবুল আলম, এম এ, সি ইন এড, ইসলামিক স্টাডিজ।
মো: ইজাবুল আলম, এম এ, সি ইন এড, ইসলামিক স্টাডিজ।
অর্থনীতি :
মানুষ
তার মৌলিক ও সাধারণ প্রয়োজন মেটাতে, জীবন ধারণের অত্যাবশ্যক উপকরণাদি যোগাতে নিজের
চেষ্টা ও শ্রম ব্যয় করে। সে একাই তার যাবতীয় প্রয়োজন মেটানোর সবকিছু সংগ্রহ করতে
পারে না, বরং এ ব্যাপারে সমাজের সবাই একে অপরের ওপর নির্ভরশীল। প্রত্যেক মানুষের
ব্যয়িত এ চেষ্টা অপরের জীবনোপকরণ লাভের জন্যও অপরিহার্য। জীবনের যাবতীয় প্রয়োজন
মেটানোর নিমিত্তে পরিচালিত মানুষের তাবৎ সক্রিয়তা ও তৎপরতাকেই অর্থনৈতিক কর্মকাণ্ড
বলে। আর মানুষ যেহেতু সামাজিক জীব তাই সে বিবিধ তৎপরতা বিশেষত অর্থনৈতিক
কর্মকাণ্ডের বেলায় অবাধ স্বাধীনতা ভোগ করতে পারে না। বরং এজন্য তাকে এমন পন্থা ও
নিয়ম অনুসরণ করে চলতে হয় যা তার ব্যক্তিগত ও সামাজিক কল্যাণ নিশ্চিৎ করে। সমাজে
ব্যক্তির তৎপরতা সম্পর্কে যেসব নীতি ও নির্দেশ সামাজিক কল্যাণ নিশ্চিৎ করে তাই
অর্থনীতি নামে স্বীকৃত।
ইসলামি অর্থনীতি:
ইসলাম
যেহেতু একটি পূর্ণাঙ্গ জীবন-ব্যবস্থা, সর্ববিষয়কে অন্তর্ভুক্ত করাই যখন ইসলামের
অন্যতম প্রধান বৈশিষ্ট্য। তাই খুব স্বাভাবিক যে, ইসলামেও মানুষের অর্থনৈতিক
কর্মকাণ্ড সম্পর্কে এমন কিছু নিয়ম-নীতি থাকবে যা তার মৌল চেতনা ও আদর্শের
প্রতিনিধিত্ব করে। আর এ সব নিয়ম-নীতির ওপর গড়ে ওঠা ব্যবস্থাই ইসলামি অর্থনীতির রূপ
পরিগ্রহ করেছে।
ইসলামি
অর্থব্যবস্থার ভিত্তিমূল ইসলামি আকিদাসমূহ। একে কেন্দ্র করেই তার বিকাশ ও
বিস্তৃতি। এসব আকিদাই হল ইসলামি অর্থনীতির মৌল চেতনা। যা মানব-প্রকৃতি, তার
সুকুমার বৃত্তি ও পরিশীলিত চরিত্র রক্ষায় সাহায্য করে। পূরণ করে ব্যক্তির জীবন
ধারণের জরুরি প্রয়োজনসমূহ। এসবই কিন্তু ইসলামি অর্থব্যবস্থার বৈশিষ্ট্য। এসব
বৈশিষ্ট্য ও চেতনাকে কেন্দ্র করেই ইসলামি অর্থব্যবস্থার সাধারণ নীতিমালা এবং
আনুষঙ্গিক বিন্যাসের স্ফূরণ ও অনুবর্তন। এছাড়াও তা রাষ্ট্রীয় কোষাগারের আয়-ব্যয়ের
খাতও নির্ধারণ করে দেয়, যেন ইসলামি রাষ্ট্র ব্যক্তির সকল প্রয়োজন মেটাতে পারে।
নিশ্চিৎ করতে পারে সমাজের সার্বিক কল্যাণ। প্রথমে আমরা আলোচনা করব ইসলামি
অর্থব্যবস্থার চৈন্তিক ভিত্তি বা মৌল চেতনা ও তার বৈশিষ্ট্যাবলী, তারপর তার সাধারণ
নীতিমালা এবং সবশেষে বাইতুল মাল বা রাষ্ট্রীয় কোষাগার নিয়ে।
এক : ইসলামি অর্থনীতির
মৌল চেতনা :
ইসলামি
আকিদাসমূহই ইসলামি অর্থনীতির মৌল চেতনা বা চৈন্তিক ভিত্তি। এ আকিদা বা চেতনা
স্রষ্টা এবং সৃষ্টির মাঝে সেতুবন্ধ রচনা করে। জানিয়ে দেয় কোন মহৎ উদ্দেশ্যে তাকে
সৃষ্টি করা হয়েছে। উপরন্তু সবিস্তারে বাতলে দেয় এ উদ্দেশ্য বাস্তবায়নের সম্ভাব্য
পথগুলোও।
এ
আকিদার দর্পণে মানুষ আল্লাহর সৃষ্টি বরং সর্বোত্তম সৃষ্টি। তাকে সৃজন করা হয়েছে
কেবল তাঁরই ইবাদত বা দাসত্ব করার জন্য। আর এ উদ্দেশ্য বাস্তবায়িত হবে না তাঁর
প্রতি সজ্ঞান সমর্পণ ছাড়া। যে আনুগত্য ও সমর্পনের প্রকাশ ঘটবে নিজ আত্মা, আচরণ এবং
ক্রিয়া-কর্মকেÑ যার মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ডও আছে, সেভাবে পরিচালনের মাধ্যমে
আল্লাহ তা‘আলা যেভাবে নির্দেশ দিয়েছেন। সে মর্মে ইসলামি অর্থব্যবস্থাও এভাবে কাজ
করবে যে, মানুষকে যে লক্ষ্যে সৃষ্টি করা হয়েছে তাতে পৌঁছার পথগুলো যেন সহজ হয়। এ
উদ্দেশ্য যখন সফল হবে অর্থাৎ ইবাদত করা সহজ হয়ে যাবে তখনই মানুষের অন্তর
যথার্থভাবে পরিশুদ্ধ হবে। দুনিয়ার সাফল্যতো বটেই উপযুক্ত হবে সে আখেরাতে চরম
সাফল্য লাভের।
একজন
ঈমানদারের জন্য অন্তরে এ চেতনা-দর্শন সদা জাগরুক রাখা অপরিহার্য। কারণ এ চেতনাই
তাকে বলে দিবে পৃথিবীতে তার আসল চাওয়া কী, পৃথিবীর সঙ্গে তার সম্পর্ক কী এবং কী-ই
বা তার লক্ষ্য এ বসুন্ধরায়। এ চেতনায় বলীয়ান হয়েই সে অর্থনৈতিক ক্রিয়া-কর্মের
বেলায় হৃষ্ট চিত্তে গ্রহণ করবে ইসলাম আরোপিত সকল বিধি-নিষেধ। এভাবেই ইসলামি
অর্থনীতির সুপ্রভাব প্রতিফলিত হয় মানুষের বাস্তব জীবনে আর তা ভূমিকা রাখে মানুষকে
যে উদ্দেশ্যে সৃষ্টি করা হয়েছে তা বাস্তবায়নে।
আকিদা
ও তার যেসব আনুষঙ্গিক বিষয় অর্থনীতির সঙ্গে সংশ্লিষ্ট নিম্নে তার কয়েকটি তুলে ধরা
হলো।
প্রথমত : সবকিছুর
সত্ত্ব ও মালিকানা আল্লাহর :
প্রকৃতপক্ষে
এই পৃথিবী এবং তার মধ্যস্থিত সবকিছু কোনো ব্যতিক্রম ছাড়াই একমাত্র আল্লাহ তা‘আলার
মালিকানাধীন। এর কোনো অণু সৃষ্টিতেও কেউ তাঁর অংশীদার নয়। একমাত্র আল্লাহ তা‘আলাই
এসবের স্রষ্টা। আল্লাহ তা‘আলা পবিত্র কুরআনে ইরশাদ করেন (ক) আর আসমানসমূহ, যমীন ও
তাদের মধ্যবর্তী যা রয়েছে, তার রাজত্ব আল্লাহর জন্যই। (খ) আসমানসমূহ ও যমীন এবং
তাদের মধ্যে যা কিছু আছে তার রাজত্ব আল্লাহরই। (গ) এবং সার্বভৌমত্বে তাঁর কোন শরীক
নেই। (ঘ) বল, ‘তোমরা আল্লাহ ছাড়া যাদেরকে ইলাহ মনে করতে তাদেরকে আহ্বান কর। তারা
আসমানসমূহ এবং যমীনের মধ্যে অণু পরিমাণ কোন কিছুর মালিক নয়। আর এ দু’য়ের মধ্যে
তাদের কোন অংশীদারিত্ব নেই।
তাই
নিখিল জগতের সবকিছুতেই যে কোনো ধরনের হস্তক্ষেপ করার পূর্ণ এখতিয়ার কেবল তাঁর জন্য
সংরক্ষিত। কারণ পূর্ণ মালিকানার অধিকারী হওয়ার অর্থই হলো পূর্ণ ক্ষমতা প্রয়োগ ও
হস্তক্ষেপের অধিকার তাঁর।
দ্বিতীয়ত : মাল বা
সম্পদ সব আল্লাহর :
মাল
বা সম্পদ ওই সুরক্ষিত বস্তু মানুষ যা আহরণ করে এবং তা থেকে উপকৃত হয়। পৃথিবীস্থ সব
কিছুই এর অন্তর্ভুক্ত। সুতরাং এর সবই একমাত্র আল্লাহর। আল্লাহই সবকিছুর আসল মালিক।
আল্লাহ তা‘আলা ইরশাদ করেন, এবং আল্লাহ তোমাদেরকে যে সম্পদ দিয়েছেন তা থেকে তোমরা
তাদেরকে দাও।
তৃতীয়ত : আল্লাহ তা‘আলা
সকল মাখলুককে মানুষের অনুগত বানিয়েছেন :
আল্লাহ
তা‘আলা নিজ অনুগ্রহে ভূমণ্ডল ও নভোমণ্ডলের সবকিছুকে মানুষের উপকারের জন্য তাদের
অনুগত বানিয়েছেন। এবং এসব সৃষ্টি থেকে উপকৃত হওয়ার জন্য মানুষকে বুদ্ধি ও মেধা
দিয়ে তাদের লাভবান হওয়ার বিভিন্ন রাস্তা খুলে দিয়েছেন। আল্লাহ তাবারাকা ওয়া তা‘আলা
ইরশাদ করেন, আর যা কিছু রয়েছে আসমানসমূহে এবং যা কিছু রয়েছে যমীনে, তার সবই তিনি
তোমাদের অধীন করে দিয়েছেন। অন্যত্র ইরশাদ হয়েছেÑ তোমরা কি দেখ না, নিশ্চয় আল্লাহ
তোমাদের জন্য নিয়োজিত করেছেন আসমানসমূহ ও যমীনে যা কিছু আছে। আর তোমাদের প্রতি
তাঁর প্রকাশ্য ও অপ্রকাশ্য নিআমত ব্যাপক করে দিয়েছেন। আল্লাহ তা’আলা মানুষকে তাঁর
সৃষ্টি থেকে উপকৃত হওয়ার যোগ্যতা দিয়ে অনুগ্রহ করেছেন তার মনে করে দিতে গিয়ে ইরশাদ
করেনÑ বল, ‘তিনিই তোমাদেরকে সৃষ্টি করেছেন এবং তোমাদে জন্য শ্রবণ ও দৃষ্টিশক্তি
এবং অন্তকরণসমূহ দিয়েছেন। তোমরা খুব অল্পই শোকর কর’।
চতুর্থত : সাময়িক
মালিকানা মানুষের :
যদিও
সবকিছুর একমাত্র মালিক আল্লাহ তা‘আলা তদুপরি তিনি দয়া করে মানুষের জন্য অনুমতি
দিয়েছেন সেসব থেকে উপকৃত হওয়ার, সেসবে হস্তক্ষেপ করার এবং সেগুলোকে নিজের দিকে
সম্মন্ধযুক্ত করার। এমনকি তিনি তাদেরকে মালিক বলেও অভিহিত করেছেন। কুরআনে ইরশাদ
হয়েছে, (ক) আর তোমরা নিজেদের মধ্যে তোমাদের সম্পদ অন্যায়ভাবে খেয়ো না এবং তা
বিচারকদেরকে (ঘুষ হিসেবে) প্রদান করো না। যাতে মানুষের সম্পদের কোন অংশ পাপের
মাধ্যমে জেনে বুঝে খেয়ে ফেলতে পার। (খ) আর জেনে রাখ, তোমাদের ধন-সম্পদ ও
সন্তান-সন্ততি তো ফিতনা। (গ) যারা তাদের সম্পদ ব্যয় করে রাতে ও দিনে…..।
এসব আয়াতে মালকে মানুষের দিকে সম্বন্ধ করা হয়েছে সে এর মালিক হিসেবে। হাদিস শরিফে এসেছে, ‘কোনো মুমিনের মাল বৈধ হবে না তার হার্দিক সম্মতি ছাড়া।’ এ হাদিসে মালকে মানুষের দিকে সম্বন্ধ করা হয়েছে সে তার মালিক হিসেবে। তবে এরপরও আসল মালিকানা কিন্তু আল্লাহরই হাতে। কারণ তিনিই মূল স্রষ্টা; কেউ তাঁর সৃষ্টিতে শরিক হতে পারে না। এর অর্থ, মানুষের দিকে যে মালিকানার সম্বন্ধ করা হচ্ছে তা অস্থায়ী ভিত্তিতে। মানুষ শুধু তার মালিকানাধীন সম্পদে প্রকৃত মালিকের পক্ষে উকিল বা তত্তাবধায়কের ভূমিকা পালনকারী। এ কারণে তার কর্তব্য, নিজ মালিকানাধীন সম্পদে প্রকৃত মালিকের সকল শর্ত ও বিধি-নিষেধ মেনে চলা যা তিনি নির্ধারণ করে দিয়েছেন। তিনি হলেন মহান আল্লাহ। যদি তা লঙ্ঘন করে তাহলে সে অপরাধী সাব্যস্ত হবে। উপযুক্ত হবে শরিয়ত কর্তৃক নির্ধারিত শাস্তির। এ শাস্তি হিসেবে কখনো কখনো তার নেয়ামত ছিনিয়ে নেয়া হয়, সাময়িক কিংবা স্থায়ীভাবে আবার আংশিক কিংবা পুরোপুরি।
এসব আয়াতে মালকে মানুষের দিকে সম্বন্ধ করা হয়েছে সে এর মালিক হিসেবে। হাদিস শরিফে এসেছে, ‘কোনো মুমিনের মাল বৈধ হবে না তার হার্দিক সম্মতি ছাড়া।’ এ হাদিসে মালকে মানুষের দিকে সম্বন্ধ করা হয়েছে সে তার মালিক হিসেবে। তবে এরপরও আসল মালিকানা কিন্তু আল্লাহরই হাতে। কারণ তিনিই মূল স্রষ্টা; কেউ তাঁর সৃষ্টিতে শরিক হতে পারে না। এর অর্থ, মানুষের দিকে যে মালিকানার সম্বন্ধ করা হচ্ছে তা অস্থায়ী ভিত্তিতে। মানুষ শুধু তার মালিকানাধীন সম্পদে প্রকৃত মালিকের পক্ষে উকিল বা তত্তাবধায়কের ভূমিকা পালনকারী। এ কারণে তার কর্তব্য, নিজ মালিকানাধীন সম্পদে প্রকৃত মালিকের সকল শর্ত ও বিধি-নিষেধ মেনে চলা যা তিনি নির্ধারণ করে দিয়েছেন। তিনি হলেন মহান আল্লাহ। যদি তা লঙ্ঘন করে তাহলে সে অপরাধী সাব্যস্ত হবে। উপযুক্ত হবে শরিয়ত কর্তৃক নির্ধারিত শাস্তির। এ শাস্তি হিসেবে কখনো কখনো তার নেয়ামত ছিনিয়ে নেয়া হয়, সাময়িক কিংবা স্থায়ীভাবে আবার আংশিক কিংবা পুরোপুরি।
এমনটিই
বলেছেন বিখ্যাত মুফাস্সিরগণ। ইমাম কুরতুবি র. ‘এবং তিনি তোমাদেরকে যা কিছুর
উত্তরাধিকারী করেছেন, তা থেকে ব্যয় কর।’ Ñএর ব্যখ্যায় এদিকে ইঙ্গিত করে বলেন, ‘এতে
প্রমাণিত হয় যে প্রকৃত মালিকানা আল্লাহর, তাই বান্দা তাতে সে হস্তক্ষেপটুকুই করতে
পারে আল্লাহ যার ওপর সন্তুষ্ট।’ অতপর তিনি বলেন, ‘এটি প্রমাণ যে যত সম্পদ আছে তা
আসলে তোমাদের সম্পদ নয়, তোমরা এসবের তত্ত্বাবধায়ক বা প্রতিনিধি মাত্র। সুতরাং
তোমাদের পরবর্তীতে এ সম্পদ ছিনিয়ে নেয়ার আগেই তা থেকে উপকৃত হতে চেষ্টা করো। এ
বাস্তবতার উপলব্ধিই একজন মুসলিমকে তার হাতে আগত সম্পদরাশি আল্লাহর নির্দেশ মত ব্যয়
করতে উদ্বুদ্ধ করে। ফলে যেখানে খরচ করা উচিৎ সেখানে সে কার্পণ্য করে না। করবে
কীভাবে? সে তো মালিক নয়; কেবল তত্ত্বাবধায়ক। তত্ত্বাবধায়কের বৈশিষ্ট্যই তো মালিকের
মর্জি মাফিক খরচ করা।
পঞ্চমত : সম্পদ ব্যয়
করা আল্লাহর পছন্দনীয় পথে :
মুসলমানকে
যতটুকু সম্পদ দেয়া হয়েছে তার কর্তব্য সেগুলোকে আল্লাহর পছন্দ মাফিক ব্যয় করা। যেন
তাকে সৃষ্টির উদ্দেশ্য তথা আল্লাহর দাসত্ব পূর্ণ হয়। যদ্বারা সে আখিরাতের সুখময়
জীবন লাভে ধন্য হয়। ইরশাদ হয়েছে, আর আল্লাহ তোমাকে যা দান করেছেন তাতে তুমি
আখিরাতের নিবাস অনুসন্ধান কর। তবে তুমি দুনিয়া থেকে তোমার অংশ ভুলে যেয়ো না।
কিন্তু এর অর্থ এই নয় যে, নিজেকে দুনিয়ার হালাল বিষয় থেকেও বিরত রাখতে হবে অথবা
শরীরকে তার প্রয়োজনীয় জিনিস না দিয়ে ধ্বংসের দিকে ঠেলে দিতে হবে। আমাদের রব বলেছেনÑ
বল, ‘কে হারাম করেছে আল্লাহর সৌন্দর্যোপকরণ, যা তিনি তাঁর বান্দাদের জন্য সৃষ্টি
করেছেন এবং পবিত্র রিয্ক’?
ষষ্ঠত : দুনিয়া
উদ্দেশ্য নয় বিধেয় :
দুনিয়া
কিংবা দুনিয়ার নেয়ামত-সম্পদ মানুষের আসল উদ্দেশ্য নয়; আসল উদ্দেশ্য বাস্তবায়নে
সহায়ক মাত্র। আসল লক্ষ্য, ইবাদতের মাধ্যমে নিজেকে আখিরাতের জন্য প্রস্তুত করা।
অতএব দুনিয়ার উপকরণ ও সম্পদ লাভ হলে যেন আমরা আসল উদ্দেশ্য বিস্মৃত না হই। দুনিয়া
বা তার কোনো বস্তুকেই নিজের লক্ষ্য বানিয়ে না নিই। কারণ জুতোর রাখার উদ্দেশ্য তার
মধ্যে মানুষের পা রাখা। সওয়ারি প্রাণী পোষার উদ্দেশ্য মানুষ তার পিঠে চড়বে আর সে
তাকে গন্তব্যে পৌঁছে দিবে। তাই ফিকহে ইসলামি বা সুস্থ জ্ঞানÑ কোনো দৃষ্টিকোণ
থেকেই মূল লক্ষ্য শুধুই জুতো সংগ্রহ কিংবা উদ্দেশ্যহীন নিছক ঘোড়া ক্রয় হতে পারে
না। তেমনিভাবে একজন মুসলমানও পার্থিব উপকরণ ও সম্পদ উপার্জন-আহরণ করে কেবল মাধ্যম হিসেবে।
যা তার সৃষ্টির মূল উদ্দেশ্য পূরণ সহজ করে। আর এ সব উপকরণ অচিরেই তার হাতছাড়া হয়ে
যাবে। বাকি থাকবে শুধু তাই, যা সে আল্লাহর ইবাদত ও তাঁর সন্তুষ্টি অর্জনের
নিমিত্তে ব্যয় করেছে। ইসলাম যেভাবে চায় অর্থনৈতিক কর্মকাণ্ড সেভাবে পরিচালনা করতে
চাইলে এই চেতনার বিকাশ ও তা সদা সমুন্নত রাখার কোনো বিকল্প নেই। কারণ মানুষের
কর্মকাণ্ডের অনুঘটক বা আসল চালিকাশক্তি তাই যা তাকে ভেতর থেকে নিয়ন্ত্রণ করে।
নিয়ন্ত্রণ করে তার ইচ্ছা ও অভিপ্রায়কে এবং দৃষ্টিভঙ্গি ও প্রবণতাকে। আন্তর
নিয়ন্ত্রণ যখন সহজ হয়ে যায় বাহ্য নিয়ন্ত্রণ তখন নস্যি। এই বিমূর্ত কথাই কুরআনে
উলে¬খ হয়েছে বারবার। (ক) আর তোমাদেরকে যা কিছু দেয়া হয়েছে তা দুনিয়ার জীবনের ভোগ ও
সৌন্দর্য মাত্র। আর আল্লাহর কাছে যা আছে তাই উত্তম ও স্থায়ী। তোমরা কি বুঝবে না।
(খ) নিশ্চয় যমীনের উপর যা রয়েছে, তা আমি শোভা করেছি তার জন্য, যাতে তাদেরকে পরীক্ষা
করি যে, কর্মে তাদের মধ্যে কে উত্তম। (গ) সম্পদ ও সন্তান- সন্ততি দুনিয়ার জীবনের
শোভা। আর স্থায়ী সৎকাজ তোমার রবের নিকট প্রতিদানে উত্তম এবং প্রত্যাশাতেও উত্তম।
দুই : ইসলামি অর্থনীতির
বৈশিষ্ট্যাবলি :
আমরা
আগেও বলেছি যে ইসলামি অর্থনীতির বৈশিষ্ট্য হলো, তা মানব প্রকৃতির প্রতি সজাগ
দৃষ্টি রাখে, খেয়াল রাখে উন্নত চরিত্র রক্ষার দিকটি। একইসঙ্গে নিশ্চিত করে মানব
জীবনের জরুরি প্রয়োজন পুরণ। আসুন সংক্ষিপ্তভাবে আমরা বৈশিষ্ট্যত্রয় বিশ্লেষণ করি।
প্রথমত ; মানব প্রকৃতির
প্রতি খেয়াল রাখা :
আল্লাহ
তা’আলা প্রতিটি মানুষকে এমন কিছু সহজাত প্রকৃতি ও প্রবণতা দিয়ে সৃষ্টি করেছেন যা
কখনো তার থেকে বিচ্ছিন্ন বা নির্মূল হবার নয়। তবে যেসব প্রকৃতি কলুষিত বা বিকৃত
হলে তার সংস্কার এবং সংশোধন সম্ভব। এ কারণেই যে ব্যবস্থা মানব প্রকৃতির সঙ্গে
সাংঘর্ষিক হয় তা কখনো কল্যাণ বয়ে আনতে পারে না। টিকে থাকতে পারে না সহজে। ইসলামি
অর্থনীতি তাই মানব প্রকৃতির প্রতি লক্ষ্য রেখেছে কারণ ইসলাম প্রকৃতির ধর্ম। আর
মানব প্রকৃতির প্রতি লক্ষ্য রাখার বহিঃপ্রকাশ ঘটে প্রথমত মানুষের ব্যক্তি মালিকানা
স্বীকৃতি দানের মাধ্যমে। কারণ প্রকৃতিগতভাবেই মানুষ মালিকানা লাভে আগ্রহী। এদিকে
ইঙ্গিত করে কুরআন বলছে, আর তোমরা ধন-সম্পদকে অতিশয় ভালবাস। দ্বিতীয়ত উত্তরাধীকার
স্বীকৃতি দানের মাধ্যমে। কেননা মানুষ প্রকৃতিগতভাবেই সন্তানদের ভালোবাসে। তাদেরকে
সম্পদহীন কপর্দকশূন্যভাবে রেখে যেতে অস্থিরতা বোধ করে। এ জন্যই ইসলাম মিরাছ
ব্যবস্থার প্রবর্তন করেছে। কারণ ইসলাম প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যশীল একটি ধর্ম।
সন্তানদের প্রতি মানুষের টান, তাদের প্রতি স্নেহ-বাৎসল্য এবং নিজের অবর্তমানে
তাদের অবস্থা চিন্তা করে ভেতরে অস্থিরতা বোধ করার প্রবণতার প্রতি ইঙ্গিত করে
কুরআনে ইরশাদ হয়েছে, আর তাদের ভয় করা উচিৎ যে, যদি তারা তাদের পেছনে অসহায় সন্তান
রেখে যেত, তাহলে তারা তাদের বিষয়ে উদ্বিগ্ন হত। সুতরাং তারা যেন আল্লাহকে ভয় করে
এবং যেন সঠিক কথা বলে। আরো ইরশাদ হয়েছে, তোমাদের কেউ কি কামনা করে, তার জন্য
আঙ্গুর ও খেজুরের এমন একটি বাগান থাকবে, যার তলদেশ দিয়ে প্রবাহিত হবে নদ-নদী, সেখানে
তার জন্য থাকবে সব ধরনের ফল-ফলাদি, আর বার্ধক্য তাকে আক্রান্ত করবে এবং তার জন্য
থাকবে দুর্বল সন্তান-সন্ততি। অতঃপর বাগানটিতে আঘাত হানল ঘুর্ণিঝড়, যাতে রয়েছে
আগুন, ফলে সেটি জ্বলে গেল? এভাবেই আল্লাহ তোমাদের জন্য আয়াতসমূহ বিশদভাবে বর্ণনা
করেন, যাতে তোমরা চিন্তা কর।
ইসলাম
তার অর্থ ব্যবস্থায় মানুষকে নিজ প্রচেষ্টা ও শ্রমের ফল ভোগ করার অধিকার দিয়েছে।
কারণ এটাই মানুষের স্বভাব। বরং মানুষের সহজাত চাহিদা হলো, সে তার পরিশ্রমের ফসলে
অন্য কারো অংশীদারিত্ব সহ্য করতে পারে না। তবে সে এমন অংশীদারিত্ব সাদরে মেনে নেয়
যার বিনিময়ে আল্লাহর কাছ থেকে প্রতিদান পাওয়া যায়। মানুষের এ স্বভাবের প্রতি
ইঙ্গিত করে কুরআন বলছেÑ আর আল্লাহ রিয্কে তোমাদের কতককে কতকের উপর প্রাধান্য
দিয়েছেন; কিন্তু যাদেরকে প্রাধান্য দেয়া হয়েছে, তারা তাদের রিয্ক দাসদাসীদের
ফিরিয়ে দেয় না। (এই ভয়ে যে,) তারা তাতে সমান হয়ে যাবে। তবে তারা কি আল্লাহর
নিআমতকে অস্বীকার করেছে?
ইমাম
কুরতুবি (র:) এ আয়াতের ব্যাখ্যায় বলেন, ‘অর্থাৎ আল্লাহ তা’আলা তোমাদের মধ্যে
ধনী-গরিব সৃষ্টি করেছেন। যাদেরকে রিজিক দিয়েছেন তারা তাদের গোলামদেরকে রিজিক দিতে
চায় না এই ভয়ে যে পাছে মুনিব-ভৃত্য সমান হয়ে যায় কি-না। অন্য আয়াতে আল্লাহ তা’আলা
বলেন, তিনি তোমাদের জন্য তোমাদের মধ্য থেকে একটি উপমা বর্ণনা করেছেন; আমি
তোমাদেরকে যে রিয্ক দিয়েছি তাতে তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীরা কি অংশীদার? ফলে
তোমরা কি এ বিষয়ে সমান?
ইমাম কুরতুবি এ আয়াতের তাফসিরে বলেছেন, ‘من أنفسكم’ এখানে من ইবতিদা বা শুরু বুঝানোর জন্য এসেছে। যেন তিনি বলছেন, আমি একটি দৃষ্টান্ত দিব আর তা নেব তোমাদের সবচে’ কাছের জিনিস থেকে। তা হচ্ছে তোমাদের অন্তর। ইমাম কুরতুবি বলেন, ব্যাখ্যা হলো, তোমাদের কেউ কি রাজি হবে যে, তার অধীনস্ত ব্যক্তি সম্পদে-সম্মানে তার সমকক্ষ হোক? কখনো না, এখন ভেবে দেখ তোমরা নিজেদের সম্পদে যখন সমকক্ষ বা অংশীদার বানাতে সম্মত হও না তাহলে কীভাবে আল্লাহর অংশীদার বানাও?
ইমাম কুরতুবি এ আয়াতের তাফসিরে বলেছেন, ‘من أنفسكم’ এখানে من ইবতিদা বা শুরু বুঝানোর জন্য এসেছে। যেন তিনি বলছেন, আমি একটি দৃষ্টান্ত দিব আর তা নেব তোমাদের সবচে’ কাছের জিনিস থেকে। তা হচ্ছে তোমাদের অন্তর। ইমাম কুরতুবি বলেন, ব্যাখ্যা হলো, তোমাদের কেউ কি রাজি হবে যে, তার অধীনস্ত ব্যক্তি সম্পদে-সম্মানে তার সমকক্ষ হোক? কখনো না, এখন ভেবে দেখ তোমরা নিজেদের সম্পদে যখন সমকক্ষ বা অংশীদার বানাতে সম্মত হও না তাহলে কীভাবে আল্লাহর অংশীদার বানাও?
আর
মানব প্রকৃতির প্রতি লক্ষ্য রেখেই তৈরি হয়েছে ইসলামি অর্থনীতির সকল ধারা উপধারা।
যাবতীয় মূলনীতি। যেমনটি আমরা সামনে আলোচনার প্রয়াস পাব ইনশাল্লাহ। কিন্তু প্রকৃতির
প্রতি লক্ষ্য রাখার অর্র্থ অন্ধের মতো প্রবৃত্তির পিছে ছোটা নয় যে, সে যেদিকেই আর
যেভাবেই চলুক না কেন আমিও তাই করব। বরং এর অর্থ তার নিরাপত্তা নিশ্চিত করার সঙ্গে
সঙ্গে মূলের প্রতি লক্ষ্য রাখা এবং সংস্কারেরও অবকাশ রাখা যখন সে বিকৃত বা বিচ্যুত
হয়।
দ্বিতীয়ত : চারিত্রিক
মূল্যবোধের প্রতি লক্ষ্য রাখা :
ইসলামি
অর্থনীতি মানুষের চারিত্রিক মূল্যবোধের প্রতিও খেয়াল রাখে। এ জন্য এমনভাবে
অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত করার অনুমতি কারো নেই যা চারিত্রিক মূল্যবোধ বিরোধী
কিংবা এর সীমা অতিক্রমকারী। কারণ ইসলামি সমাজ ব্যবস্থার ভিত্তিই হলো পরস্পর
সৌহার্দ্য-ভালোবাসা এবং কল্যাণ পথে সাহায্য-সহযোগিতা। আল্লাহ তা’আলা ইরশাদ করেনÑ
সৎকর্ম ও তাকওয়ায় তোমরা পরস্পরের সহযোগিতা কর। মন্দকর্ম ও সীমালঙ্ঘনে পরস্পরের
সহযোগিতা করো না। অতএব ইসলামি অর্থনীতিতে কোনো হিংসা-দ্বেষ কিংবা ঝগড়া-কলহ সৃষ্টির
অবকাশ নেই। এতে প্রশ্রয় নেই মিথ্যা-প্রতারণা অথবা ধোঁকা-বিশ্বাস ঘাতকতার। মানুষের
হাতে যখন কোনো সম্পদ থাকবে তা সে মন্দ ও অশ্লীলতার পথে কিংবা অবৈধ দেহ ভোগে ব্যয়
করবে সে সুযোগও নেই এখানে। বরং সে তা খরচ করতে বাধ্য বৈধ খাতসমূহে। ব্যয় করবে বিপন্ন
ও অভাবগ্রস্ত লোকের প্রতি। ব্যয় করবে নেকি ও পুণ্যের কাজে। তেমনি সে নিজ সম্পদের
প্রবৃদ্ধি ঘটাতে চাইলে এমনভাবে তা করতে পারবে না যাতে মানুষের চরিত্র ধ্বংস হয়
কিংবা সমাজের লোকদের পারস্পরিক বন্ধন ছিন্ন হয়। যেমন, মদ্যশালা বা পতিতালয় খোলা,
নাইট ক্লাব বা সুদি কারবারি প্রতিষ্ঠান স্থাপন করা।
ইসলামি
অর্থনীতি চারিত্রিক মূল্যবোধের প্রতি লক্ষ্য রাখে দুইভাবে। (ক) ইমান ও নৈতিকতা
সৃষ্টির মাধ্যমে। যেমন, সততা ও ন্যায়-নিষ্ঠার প্রতি উদ্বুদ্ধ করা। (খ) রাষ্ট্রীয়
হস্তক্ষেপ ও আইনের শাসনের মাধ্যমে। যেমনÑ রাষ্ট্র কর্তৃক সুদি কারবার, নাইট ক্লাব
ও মদ্যশালা প্রতিষ্ঠা প্রতিরোধ করা ইত্যাদি।
তৃতীয়ত : ব্যক্তির
প্রয়োজন পুরণ নিশ্চিৎ করা :
মানুষের
কিছু মৌলিক বা অত্যাবশ্যকীয় প্রয়োজন রয়েছে যা ব্যতীত তার জীবন ধারণ সম্ভব নয় যেমনÑ
খাদ্য-পানীয়, পোশাক ও বাসস্থান এবং এসবের আনুষঙ্গিক জিনিসগুলোর প্রয়োজন। প্রতিটা
মানুষের সম্মানজনক জীবন যাপনের জন্য এসবের ন্যূনতম সরবরাহ জরুরি। ইসলামি অর্থনীতি
এ দিকটির প্রতি যথেষ্ট গুরুত্ব দিয়েছে। নিশ্চিত করেছে সমাজের প্রত্যেক সদস্যের
যাবতীয় মৌলিক প্রয়োজন পূরণ। এ লক্ষ্য বাস্তবায়নে নির্ধারণ করেছে ধারাবাহিক বিভিন্ন
উপায় ও পর্যায়। যদি কোনো পর্যায় তার জন্য ফলপ্রসূ না হয়; তাহলে তার জন্য একেরপর এক
পরবর্তী পর্যায় অবলম্বন করা হবে- যতক্ষণ না তার মৌলিক প্রয়োজন পূরণ নিশ্চিত হয়।
সমাজের প্রতিটি সদস্য লাভ করতে সক্ষম হয় তার ন্যূনতম প্রয়োজনীয় বিষয়। পর্যায়গুলো
হলো,
এক. প্রতিটি মানুষ নিজে নিজের চাহিদা
মেটাতে প্রয়োজনীয় চেষ্টা ও শ্রম নিয়োগে আদিষ্ট। এ জন্যই ইসলাম কর্ম ও উপার্জনের
প্রতি উৎসাহিত করেছে। প্রশংসা করেছে শ্রম ও চেষ্টা নিয়োগকারী ব্যক্তির। আল্লাহ
তা’আলা ইরশাদ করেনÑ অতপর যখন সালাত সমাপ্ত হবে তখন তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় আর
আল্লাহর অনুগ্রহ হতে অনুসন্ধান কর। হাদিস শরিফে এসেছে, মানুষ তার হাতের উপার্জন
থেকে উত্তম কিছু কামাই করে না।
দুই. রাষ্ট্রের দায়িত্ব প্রতিটি সক্ষম
ব্যক্তির উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থা করা। এমনকি তাদের কর্ম সৃষ্টির জন্য যদি
রাষ্ট্রীয় কোষাগার থেকে ঋণ নেয়ার প্রয়োজন হয়, তাই করতে হবে। প্রখ্যাত ফিকাহ বিশারদ
ইমাম আবু ইউসুফ র. অভাবী লোককে বাইতুল মাল থেকে কর্জ দেয়ার বৈধতার প্রতি ইঙ্গিত
করেছেন। ফকিহ ইবনে আবিদিন র. বলেন, ‘আবু ইউসুফ থেকে বর্ণিত যে, অক্ষম ব্যক্তিকে
রাষ্ট্রীয় তহবিল থেকে ঋণ দেয়া হবে। অর্থাৎ দারিদ্র হেতু নিজ খারাজি ভূমিতে চাষাবাদ
করতে অক্ষম ব্যক্তিকে বাইতুল মাল থেকে কর্জ দেয়া হবে যা দিয়ে সে ভূমিতে চাষাবাদ
করে উপকৃত হতে পারে।
আবু
ইউসুফ র. এর এ কথার ওপর ভিত্তি করে বলা যায়, খারাজি জমির মালিক নয় এমন লোককেও
রাষ্ট্রীয় কোষাগার থেকে ঋণ দেয়া যাবে। যাতে সে হালাল উপার্জনের ক্ষেত্রে এ থেকে
সাহায্য নিতে পারে।
তিন. কেউ যদি নিজের প্রয়োজন মেটাতে সক্ষম
না হয় তার অক্ষমতা, বার্ধক্য, অসুস্থতা বা কাজের যোগ্যতা থাকা সত্ত্বেও কর্মপদ
খালি না থাকার কারণে, তাহলে পরিবারের সদস্যদের ওপর ওয়াজিব তার প্রয়োজন পূরণের
ব্যবস্থা করা।
চার. দরিদ্র অক্ষম ব্যক্তি যদি তার পরিবারে
এমন লোক না পায় যে তাকে সাহায্য করবেÑ বাস্তবে এমন কেউ নাই সেহেতু কিংবা আছে তবে
সেও দরিদ্র, তাহলে জাকাতের টাকা থেকে তাকে এতটুকু দেয়া ওয়াজিব যা দিয়ে সে তার
প্রয়োজন মেটাতে পারে। কারণ জাকাত তো দরিদ্রদের অধিকার যা ধনীদের কাছে রয়েছে। আর
জাকাত বাবদ প্রাপ্ত সম্পদ অভাবী ও দরিদ্রদের সামাজিক গ্যারান্টির অন্যতম।
পাঁচ. যদি জাকাতের অর্থ এ কাজের জন্য যথেষ্ট
না হয় তাহলে বাইতুল মালের অন্যান্য আয় থেকে দরিদ্র-অভাবীদের মৌলিক প্রয়োজন মেটানো
হবে।
ছয়. বাইতুল মালে যদি এতটুকু অর্থ না থাকে
যা দিয়ে অভাবীদের প্রয়োজন মেটানো যায়, তাহলে বিত্তশালীদের ওপর তাদের মৌলিক প্রয়োজন
পুরা করা ওয়াজিব হয়ে যাবে। এ ব্যাপারে ফকিহ ইবনে হাযম র. বলেন, ‘এবং প্রতিটি শহরের
সম্পদশালীদের ওপর নিজ নিজ শহরের অভাবগ্রস্তদের অভাব মোচনে এগিয়ে আসা ফরজ। যদি তারা
এ গুরুদায়িত্ব পালনে গাফিলতি করে তাহলে শাসক তাদেরকে চাপ দিবে। সেহেতু জাকাতের
অর্থ পর্যাপ্ত না হলে তাদের অন্তত এতটুকু সম্পদ দিতে হবে যা দিয়ে খেয়ে জীবন
বাঁচাতে পারে, এতটুকু পোশাকের ব্যবস্থা করতে হবে যা দিয়ে শীত এবং লজ্জা নিবারণ
করতে পারে। এবং মাথা গোঁজার এতটুকু ঠাঁইয়ের ব্যবস্থা করতে হবে যা তাকে রক্ষা করবে
শীত- গরম ও বৃষ্টি এবং পথচারীদের দৃষ্টি থেকে।
‘ধনীদের
সম্পদে যে জাকাতই একমাত্র গরিবদের হক নয়’ ইবনে হাযমের এ উক্তিকে সপ্রমাণ করে এমন
বর্ণনা যে, উম্মুল মুমেনিন আয়েশা সিদ্দিকা রা. ও ইবনে উমর রা. ছাড়াও বেশ ক’জন
সম্মানীত সাহাবি বলেছেন, ‘ধনীদের সম্পদে জাকাত ছাড়াও হক রয়েছে গরিবদের।’
কুরআনের
আয়াত ‘ভালো কাজ এটা নয় যে, তোমরা তোমাদের চেহারা পূর্ব ও পশ্চিম দিকে ফেরাবে; বরং
ভালো কাজ হল যে ঈমান আনে আল্লাহ, শেষ দিবস, ফেরেশতাগণ, কিতাব ও নবীগণের প্রতি এবং
যে সম্পদ প্রদান করে তার প্রতি আসক্তি সত্ত্বেও নিকটাত্মীয়গণকে । এর আলোচনায় গিয়ে
ইমাম কুরতুবি এবং ইমাম রাযি বলেন, এ আয়াতে সম্পদ ব্যয় দ্বারা উদ্দেশ্য, জাকাত
ভিন্ন অন্য মাল। আর তা কিন্তু ওয়াজিব দানের অন্তর্ভূক্ত; নফল দানের মধ্য থেকে নয়।
ইমাম রাযি এ ধরনের ওয়াজিব দানের দৃষ্টান্ত দিয়েছেন। যেমনÑ অসহায় লোককে অন্ন দান।
এরপর তিনি বলেছেন, ‘আলেমগণ এ ব্যাপারে একমত যে, জাকাত আদায়ের পরও যখন মুসলমানদের
অতিরিক্ত প্রয়োজন থাকবে, তো সেখানে সম্পদ ব্যয় করা ধনীদের জন্য ওয়াজিব। ইমাম মালেক
র. বলেন, মুসলমানদের ওপর যুদ্ধবন্দিদের মুক্তিপণ দেয়া ওয়াজিব যদিও এর জন্য সমুদয়
অর্থ ব্যয় করতে হোক না কেন। এটি একটি সর্বসম্মত মাসআলা।
এরই
ভিত্তিতে আমরা বলতে পারি, যদি বাইতুল মালে পর্যাপ্ত ফান্ড না থাকে তাহলে মুসলিম
শাসক বিত্তশালীদের সম্পদে ইনসাফপূর্ণভাবে করারোপ করে দরিদ্রদের অবশ্য প্রয়োজনীয়
মাল সংগ্রহের ব্যবস্থা করতে পারেন। যাতে অভাবীদের প্রয়োজন মেটানো যায়। এ দিয়ে
রাষ্ট্র সেসব দায়িত্ব পালন করতে পারে যা তার জনগণের করণীয় এবং সে দায়িত্ব যা তাকে
পালন করতে হয় জনগণের পক্ষ থেকে। যেমনÑ সীমান্ত সুরক্ষা এবং ইসলামি রাষ্ট্রের
প্রতিরক্ষার জন্য অস্ত্র তৈরি ইত্যাদি। আমাদের এ দাবিকে দৃঢ়তা দান করে নবীজির সা.
বিখ্যাত সেই হাদিস ‘তোমরা সবাই দায়িত্বশীল আর সে দায়িত্ব সম্পর্কে তোমাদের
জিজ্ঞাসা করা হবে।’ ইমাম নববি র. এ হাদিসের ব্যাখ্যায় বলেন, ‘আলেমগণ বলেছেন,
রাখালের দায়িত্ব হচ্ছে, বিশ্বস্ততার সঙ্গে তার পরিচালনাধীন প্রাণীদের রক্ষণাবেক্ষণ
করা। সেসবের মঙ্গল ও কল্যাণ সাধনে বদ্ধপরিকর থাকা। এ থেকেই প্রতীয়মান যে, কারো
অধীনে বা তত্ত্বাবধানে কেউ থাকলে তার সঙ্গে ইনসাফ রক্ষা করা এবং তার দীন-দুনিয়ার
কল্যাণ সাধনে সচেষ্ট থাকার ব্যাপারে সে জিজ্ঞাসিত হবে।
বস্তুত
প্রতিটি মুসলমানের কাছে প্রত্যাশা হলো, বাইতুল মালে পর্যাপ্ত সম্পদ না থাকলে তারা
দরিদ্র-অভাবী এবং রাষ্ট্রের সহযোগিতায় অর্থ ব্যয়ে প্রতিযোগিতা করবে। যা তাদের
অস্তিত্বের জন্য অত্যাবশ্যক। কেননা পবিত্র কুরআনে অনেক জায়গায় আল্লাহর পথে
ব্যয়কারীদের প্রশংসা করা হয়েছে। নিন্দা করা হয়েছে কৃপণ ও কৃপণতার। সতর্ক করা হয়েছে
কৃপণতার মতো ঘৃণ্য
স্বভাবের।
আর এ সবই মুসলমানকে উদ্বুদ্ধ করে দান ও দানশীলতার প্রতি।
অনুরূপ
সুন্নাতে নাববিয়াতেও আল্লাহর পথে ব্যয় করতে ব্যাপকভাবে উৎসাহ দেয়া হয়েছে। এর
নির্দেশ-উপদেশ দেয়া হয়েছে বিভিন্নভাবে। সেসবের মধ্য থেকে এখানে শুধু আবু সাইদ
খুদরি রা. বর্ণিত হাদিসটি উলে¬খই যথেষ্ট মনে করি। তিনি বলেন, রাসূল সালাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘যার কাছে অতিরিক্ত একটি বাহন আছে সে যেন তা দিয়ে
দেয় তাকে যার বাহন নাই। যার কাছে সফরের পাথেয় রয়েছে সে যেন তা দিয়ে দেয় যার পাথেয়
নাই তাকে।’ আবু সাইদ খুদরি বলেন, এভাবে রাসূল (স) একটার পর একটা সম্পদের নাম উলে¬খ
করতে থাকলেন। এমনকি আমরা দৃঢ়ভাবে বুঝে নিলাম যে অতিরিক্ত কিছুতেই আমাদের হক নাই।
সুতরাং ধনীরা যদি নিজ উদ্যোগেই তাদের কাছে প্রত্যাশিত দান না করে তাহলে শাসকের
জন্য জায়িজ আছে এ পরিমাণ সম্পদ আহরণে ন্যায়ানুগ ট্যাক্স আরোপ করা যা দিয়ে অভাবীদের
অভাবও মোচন হয় আবার রাষ্ট্রের প্রয়োজনসমূহও পুরণ করা যায়।
ইসলামি অর্থনীতির
সাধারণ নীতিমালা :
ইসলামি
আকিদা, মানব প্রকৃতি ও জনকল্যাণ ভিত্তিক পরিচালিত ইসলামি অর্থনীতির বেশ কিছু
সাধারণ নীতিমালা রয়েছে। আর যেসবের রয়েছে অনেক শাখা-প্রশাখা এবং বিচিত্র বিন্যাস।
এসব নীতিমালার মধ্য থেকে আমরা তিনটি গুরুত্বপূর্ণ নীতি আলোচনার প্রয়াস পাব। সেগুলো
হলো- কর্মের স্বাধীনতা, ব্যক্তি মালিকানার অধিকার এবং উত্তরাধিকার বা মিরাছ।
কর্মের স্বাধীনতা:
ইসলাম
কর্মে উৎসাহ দেয়। অপছন্দ করে আলস্য ও অক্ষমতা। আর মর্যাদার দিক দিয়ে সবচে’ বড় ও
সর্বশ্রেষ্ঠ কাজ সেটি যা আল্লাহর নৈকট্যশীল বানায়। যেমন নিরেট ইবাদত যথা- সালাত।
এবং সেসব বৈধ কাজ যা সৎ নিয়তে সম্পাদিত হয়। যেমন: শিল্প ও কৃষিকাজ।
উপার্জন
ও অর্থনৈতিক কর্মকাণ্ডের মধ্যে ইসলাম শ্রমেই বেশি উৎসাহ দেয়। শ্রমিকের উপার্জনে
দেয়া হয় বরকত। চেষ্টা ও হালাল উপার্জনের প্রশংসায় আল্লাহ তা’আলা ইরশাদ করেনÑ অতপর
যখন সালাত সমাপ্ত হবে তখন তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় আর আল্লাহর অনুগ্রহ হতে
অনুসন্ধান কর। আরো ইরশাদ হয়েছেÑ তিনিই তো তোমাদের জন্য যমীনকে সুগম করে দিয়েছেন,
কাজেই তোমরা এর পথেÑপ্রান্তরে বিচরণ কর এবং তাঁর রিয্ক থেকে তোমরা আহার কর আর তাঁর
নিকটই পুনরুত্থান।
হাদিস
শরিফে এসেছে, ‘মানুষ সহস্তে উপার্জিত রুজির চেয়ে উত্তম কিছু ভক্ষণ করে না।’ অপর এক
হাদিসে এসেছে ‘যে ব্যক্তি হালাল উপার্জন করতে গিয়ে পরিশ্রান্ত হয়ে রাত্রি যাপন করে
সে ক্ষমা প্রাপ্ত হয়েই রাত কাটায়।’
আর
কর্মে এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করা হয়েছে ব্যাপকভাবে। বিশেষ ধরনের কোনো
কাজে নয়; যে কোনো কাজে। শর্ত শুধু শরিয়তের দৃষ্টিতে তা হালাল হতে হবে। এ উৎসাহের
আওতায় রয়েছে হালাল উপার্জনের সম্ভাব্য সকল কর্মকাণ্ড এবং সব রকম লেনদেন। যেমনÑ
ব্যবসায় বাণিজ্য, শিল্প, যৌথ কারবার, মুদারাবা, ইজারা এবং সব ধরনের কাজ ও তৎপরতা
যা মানুষ হালাল উপার্জনের জন্য অবলম্বন করে থাকে। ইসলামের দৃষ্টিতে কোনো হালাল কাজ
করলেই মানুষের মর্যাদা কমে না; লোকে সেটাকে যতই তুচ্ছ জানুক না কেন। কুরআনের
বক্তব্যের আলোকে মানুষের মূল্য ও শ্রেষ্ঠত্বের মানদণ্ড তাকওয়াহ ও দিনদারি। তার
সম্পদ ও প্রাচুর্য কিংবা পেশা ও কর্ম নয়। এজন্য আমরা এ উম্মতের মহান পূর্বসুরী
আলেম, ফকিহ ও বুযুর্গদের দেখতে পাই তারা কোনো কোনো কাজে নির্দিষ্ট পারিশ্রমিকের
বিনিময়ে শ্রম দিয়েছেন।
ইসলাম
পরোক্ষভাবে কর্ম ও উপার্জনের প্রতি উদ্বুদ্ধ করার আরেকটি পদ্ধতি অবলম্বন করেছে। তা
হলো, দরিদ্রকে সাহায্য করতে উৎসাহিত করেছে এবং সাহায্যকারী ব্যক্তিকে নেকি লাভের
দিক দিয়ে সাহায্য গ্রহীতার চেয়ে শ্রেষ্ঠ আখ্যায়িত করেছে। হাদিসে এসেছেÑ ‘উঁচু হাত
নিচু হাতের চেয়ে উত্তম।’ তেমনি জাকাত, হজ্ব ও বিভিন্ন ইবাদত এবং আল্লাহর পথে
ব্যয়ের বড় নেকি রাখা হয়েছে। এসব নেকি অর্জন সম্ভব নয় হজ ও জাকাতের উপকরণ অর্জন
ছাড়া। আর উপকরণ সংগ্রহ করা যাবে না অর্থ-সম্পদ ছাড়া। এদিকে সম্পদ আহরণ ও জীবিকা
উপার্জনের মূল হলো শ্রম ও চেষ্টা ব্যয়। তাই বলা যায়, কর্ম নেকি অর্জনের মাধ্যম
কেননা কর্মই অর্থ লাভের উপায়। আর অর্থ ব্যয় আল্লাহর সন্তুষ্টি অর্জন এবং পুণ্য
লাভের মাধ্যম। এ কারণেই হাদিস শরিফে এসেছে- ‘কতইনা চমৎকার সৎ লোকের পবিত্র সম্পদ।’
কারণ নেককার ব্যক্তি তার বৈধ সম্পদ আল্লাহর পছন্দনীয় পথে ব্যয় করে আল্লাহর
সন্তুষ্টি লাভে ধন্য হয়।
উপযুক্ত
কাজ বাছাইয়ের দায়িত্ব ইসলাম ছেড়ে দিয়েছে ব্যক্তির ওপর। ব্যক্তিকে কর্ম বাছাই বা
কাজ পছন্দের স্বাধীনতা দিয়েছে। অবারিত করেছে তার জন্য অর্থনৈতিক স্বাধীনতা। সুতরাং
তার অধিকার রয়েছে সে যে কাজ ইচ্ছে পছন্দ করবে। এ ব্যাপারে তাকে বাধা দেয়া যাবে না।
( সমাপ্ত)
No comments:
Post a Comment